নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল-এ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” পালিত

অথর
নিজস্ব প্রতিবেদক   বাংলাদেশ
প্রকাশিত :২২ ফেব্রুয়ারি ২০২১, ১২:২১ পূর্বাহ্ণ
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল-এ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” পালিত

নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল যথাযথ মর্যাদায় “মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” পালন করেছে। নিউইয়র্কে বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস এর অবস্থার পরিপ্রেক্ষিতে এবং স্বাগতিক দেশের বিধি-বিধান প্রতিপালন করে কনস্যুলেটে এই দিবসটি পালন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা কনস্যুলেটের সকল কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে ভাষা শহিদদের স্মরণে পুষ্পস্তবক অর্পন করেন এবং তাঁদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। দিবসটি উপলক্ষে ঢাকা হতে প্রেরিত মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। অনুষ্ঠানে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপর নির্মিত একটি প্রামান্যচিত্র এবং মাননীয় পররাষ্ট্র মন্ত্রী’র ভিডিও বার্তা প্রদর্শন করা হয়। দিবসটি উপলক্ষে আয়োজিত আলোচনায় অংশগ্রহণ গ্রহণ কনসাল জেনারেলসহ কনস্যুলেটের অন্যান্য সদস্যবৃন্দ।

কনসাল জেনারেল তাঁর বক্তব্যে মহান ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর অনবদ্য সাংগঠনিক এবং রাজনৈতিক নেতৃত্বের কথা স্মরণ করেন। ১৯৭৪ সালের ২৫শে সেপ্টেম্বর জাতিসংঘে প্রথম বাংলা ভাষায় বঙ্গবন্ধুর বক্তব্য এবং ৭ই মার্চে বাংলা ভাষায় প্রদত্ত ঐতিহাসিক ভাষণের জাতিসংঘ কর্তৃক আন্তর্জাতিক স্বীকৃতির কথা উল্লেখ করে কনসাল জেনারেল বলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪৮ সাল হতে শুরু করে শুধুমাত্র ভাষা আন্দোলনেই নেতৃত্ব দেননি, তিনি পরবর্তীতে বাংলা ভাষাকে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরতে অনস্বীকার্য ভূমিকা পালন করেছেন। মহান একুশের চেতনায় উজ্জীবিত হয়ে মুজিব বর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের এই সন্ধিক্ষণে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে সকলকে নিরবিচ্ছিন্নভাবে একযোগে কাজ করার আহবান জানান কনসাল জেনারেল।

অনুষ্ঠান শেষে, ভাষা আন্দোলনে বীর শহিদগণ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবারের অন্যান্য শহিদ সদস্য ও শহিদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনা করে এবং দেশের অব্যাহত সমৃদ্ধির জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

ইতোপূর্বে, কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা ২১শে ফেব্রুয়ারি’র প্রথম প্রহরে নিউইয়র্কস্থ বাংলাদেশী-আমেরিকান কমিউনিটি কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে পুস্পস্তবক অর্পণ করেন এবং কমিউনিটির বিভিন্ন ভার্চুয়াল অনুষ্ঠানে যোগদান করেন। এছাড়াও, কনস্যুলেটের ডেপুটি কনসাল জেনারেল এস এম নাজমুল হাসান কমিউনিটি কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে পুস্পস্তবক অর্পণ করেন।

উল্লেখ্য, ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে এবং অমর একুশের চেতনা নিউইয়র্কের মূলধারায় সুপরিচিত করার প্রয়াসে বাংলাসহ বিশ্বের বিভিন্ন দেশের নিজস্ব ভাষা ও সংস্কৃতির সম্মিলনে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউইয়র্ক এবং ‍কুইন্স পাবলিক লাইব্রেরী’র যৌথ উদ্যোগে আগামী ২২ ফেব্রুয়ারি ২০২১ ভার্চুয়ালী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উদযাপিত হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী’র মাহেন্দ্রক্ষণে অনুষ্ঠিতব্য অমর একুশের এই ভার্চুয়াল অনুষ্ঠানটিতে যোগদানের জন্য নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট বাংলাদেশী-আমেরিকান ভাইবোন ও তাঁদের পরিবারের সদস্যবৃন্দ, বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, সাংবাদিকবৃন্দ, নতুন প্রজন্মসহ কমিউনিটির সকলকে আবারও সাদরে আমন্ত্রণ জানাচ্ছেঃ

সংবাদটি শেয়ার করুনঃ

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।