প্রধানমন্ত্রীকে ১৯ আন্তর্জাতিক সংস্থার চিঠি ডিজিটাল নিরাপত্তা আইনের মামলাগুলো বাতিলের আহ্বান – U.S. Bangla News




প্রধানমন্ত্রীকে ১৯ আন্তর্জাতিক সংস্থার চিঠি ডিজিটাল নিরাপত্তা আইনের মামলাগুলো বাতিলের আহ্বান

ইউ এস বাংলা নিউজ ডেক্স:-
আপডেটঃ ৩১ আগস্ট, ২০২৩ | ৬:৩৪
ডিজিটাল নিরাপত্তা আইনের মামলাগুলো বাতিলের আহ্বান জানিয়েছে ১৯টি আন্তর্জাতিক মানবাধিকার ও প্রেস ফ্রিডম সংস্থা। বুধবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো সংস্থাগুলোর যৌথ ই-মেইল বার্তায় এ আহ্বান জানায়। মতপ্রকাশের স্বাধীনতা সংক্রান্ত মামলাগুলো বাতিলের আহ্বান জানিয়ে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) ও অন্য সংস্থাগুলোর বার্তায় বলা হয়, সাংবাদিক অধরা ইয়াসমিনকে নাজেহাল করা ও ভয়ভীতি দেখানো শিগগিরই বন্ধ করুন। তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে (ডিএসএ) করা মামলা দ্রুত বাতিল করুন। ২৯ এপ্রিল আরটিভিতে ধর্মীয় প্রতিষ্ঠান ‘রাজারবাগ দরবার শরীফ’ নিয়ে ভিডিও রিপোর্ট করায় ইয়াসমিনের বিরুদ্ধে মামলা করা হয়। সংস্থাগুলো লিখেছে, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে সাইবার সিকিউরিটি অ্যাক্ট প্রণয়ন করায় সরকারকে আমরা স্বাগত জানিয়েছি।

ডিজিটাল নিরাপত্তা আইনের কিছু ধারায় মতপ্রকাশের স্বাধীনতা, ব্যক্তিগত গোপনীয়তা ও চলাফেরার করার স্বাধীনতাসহ সাংবাদিকতা ও মানবাধিকার খর্ব করা হতো। বার্তা পাঠানো অন্য সংস্থাগুলো হলো-অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, আর্টিকেল ১৯ দক্ষিণ এশিয়া, এশিয়ান হিউম্যান রাইটস কমিশন, বাংলাদেশি জার্নালিস্ট ইন ইন্টারন্যাশনাল মিডিয়া, ক্যাপিটাল পানিশমেন্ট জাস্টিস প্রজেক্ট, সিভিকাস, ওয়ার্ল্ড অ্যালায়েন্স ফর সিটিজেন পার্টিশিপেশন, কোয়ালিশন ফর উইমেন ইন জার্নালিজম (সিএফডব্লিউআইজে), ফোরাম ফর ফ্রিডম অব এক্সপেশন, ফ্রি প্রেস আনলিমিটেড, আইএফইএক্স, ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস (এফআইডিএইচ), ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্ট (আইএফজে), ইন্টারন্যাশনাল উইমেন’স মিডিয়া ফাউন্ডেশন, পেন আমেরিকা, পেন বাংলাদেশ, পেন ইন্টারন্যাশনাল, রিপোর্টার্স উইদাউট বর্ডার্স এবং রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস।
ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’ প্রতিনিধিদলের ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস পরিদর্শন, সন্ত্রাসবাদ মোকাবেলায় বাংলাদেশের সাফল্যের প্রশংসা সংরক্ষণাগারের অভাবে পেঁয়াজ আমদানি করতে হয়: কৃষিমন্ত্রী প্রধানমন্ত্রীকে নৌকাখচিত চেয়ার উপহার দিতে চান হিরু ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে কলম্বিয়া ফিরোজায় খালেদা জিয়া যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলন, বাইডেন কেন চুপ? তিউনিশিয়া উপকূলে নিহত ৮ বাংলাদেশির মরদেহ দেশে পৌঁছেছে ‘পরীক্ষা দিতে এলে তোর লাশ খুঁজে পাওয়া যাবে না’ যুক্তরাষ্ট্রকে কি টেক্কা দেবে চীনের সর্বাধুনিক রণতরী? ইউক্রেন যুদ্ধে শ্বাসরোধী রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে রাশিয়া আরও ৬১ নেতাকে শোকজ বিএনপির পু‌লি‌শে চাকরির লোভ দেখিয়ে প্রতারণা, অবশেষে আটক অবশেষে ঢাকায় নামল স্বস্তির বৃষ্টি সত্য তথ্যের যেকোনো সমালোচনাকে স্বাগত জানাবে সরকার দ্বাদশ জাতীয় সংসদের কার্যউপদেষ্টা কমিটির প্রথম বৈঠক, যেসব সিদ্ধান্ত হলো জনগণ ‘লুটেরা দুর্নীতিগ্রস্তদের’ ক্ষমতায় দেখতে চায় না: আমিনুল হক হাসপাতাল থেকে বাসায় ফিরছেন খালেদা জিয়া দত্তক ছেলের সঙ্গে বিছানায় নারী রাজনীতিক, স্বামীর হাতে ধরা বলিউডের এই অভিনেত্রীরা ভোট দিতে পারবেন না যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলন, বাইডেন কেন চুপ?