সুদানে নাগরিকদের হাতে অস্ত্র তুলে নেওয়ার নির্দেশ – U.S. Bangla News




সুদানে নাগরিকদের হাতে অস্ত্র তুলে নেওয়ার নির্দেশ

ইউ এস বাংলা নিউজ ডেক্স:-
আপডেটঃ ২৯ মে, ২০২৩ | ৪:২০
সুদানের দারফুরের গভর্নর স্থানীয় লোকজনকে তাদের হাতে অস্ত্র তুলে নেওয়ার নির্দেশ দিয়েছেন। কারণ আফ্রিকার সংকটকবলিত দেশটির চলমান যুদ্ধ আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন তিনি। গত এপ্রিল মাসে সুদানে গৃহযুদ্ধ শুরু হয়েছে। দেশটির সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েছে আধাসামরিক বাহিনী আরপিএফ। এই পরিস্থিতিতে যুদ্ধবিধ্বস্ত দেশটির রাজধানী খার্তুমের ঠিক পাশেই অবস্থিত দারফুরের গভর্নর রাজ্যের নাগরিকদের এই নির্দেশ দিয়েছেন। জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে জানিয়েছে, দারফুরের গভর্নর মিনি মিন্নাউই টুইটারে লিখেছেন, নারী-পুরুষ, বৃদ্ধ-জওয়ান নির্বিশেষে সকলের উদ্দেশে বলছি, আপনারা অস্ত্র ধরুন। নিজেদের বাসস্থান রক্ষা করুন। দুই দশক আগে আমরা দেখেছি, কীভাবে দারফুরকে মৃত্যুপুরীতে পরিণত করা হয়েছিল। নতুন করে তা হতে দেওয়া যাবে না। দেশটির সেনাবাহিনীর

সঙ্গে লড়াই করছে আধাসামরিক গোষ্ঠীর যোদ্ধারা। এর মধ্যে জানজওয়াইদ জঙ্গি গোষ্ঠীর যোদ্ধারাও যোগ দিয়েছে বলে অভিযোগ উঠেছে। আরবের জনজাতি গোষ্ঠীর অন্তর্গত এই যোদ্ধারা ২০০৩ সালে দারফুর যুদ্ধে অংশ নিয়েছিল। গোটা দারফুরকে কার্যত ধ্বংসাবশেষে পরিণত করা হয়েছিল। সেই স্মৃতিই মনে করিয়ে দিয়েছেন গভর্নর। দেশের সেনাবাহিনীকে সমর্থনের আহ্বানও জানিয়েছেন তিনি। এদিকে সোমবার বিকেলে দুই পক্ষের মধ্যকার যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ শেষ হতে যাচ্ছে। সৌদি আরব এবং যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এই চুক্তি সই হয়েছিল। সোমবার থেকে যাতে আবার নতুন করে লড়াই শুরু না হয় তার আহ্বান জানানো হয়েছে। তবে স্থানীয় সংবাদপত্রের দাবি, ইতোমধ্যেই লড়াই শুরু হয়ে গেছে। নতুন করে বোমা-গুলি-মর্টারের শব্দ শোনা যাচ্ছে।
ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
তাপমাত্রা কমার সুখবর নেই, তীব্র গরমে ঘরে-বাইরে সর্বত্র অস্বস্তি ইসরাইলি ড্রোন ভূপাতিত করে যে বার্তা দিচ্ছে হিজবুল্লাহ মিরপুরে ছাদ থেকে লাফিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা ব্যাংক একীভূতকরণ দায়মুক্তির নতুন মুখোশ: টিআইবি সাবেক প্রেমিকাকে কাছে পেয়ে জড়িয়ে ধরলেন সৃজিত! চেয়ারম্যানরা এমপি মন্ত্রীর স্বজন হলেও নির্বাচনে অংশ নিতে পারবেন: মির্জা আজম যে কারণে বিশ্বে কমল জ্বালানি তেলের দাম একরামের এমপি পদ স্থগিতের দাবি জেলা আ.লীগের ফিলিস্তিনিদের অনুদান দিয়েছে মালয়েশিয়ার বাংলাদেশি মুসলিম কমিউনিটি ক্রমাবনতিশীল ঢাকার পরিবেশ: একদিন কি মৃত শহরে পরিণত হবে? শিক্ষাপ্রতিষ্ঠানে সৎ ব্যক্তিদের আনতে হবে চতুর্থ ধাপের ৫৫ উপজেলায় ভোট ৫ জুন পরকীয়ায় জড়িয়ে বাবুল মিতুকে খুন করায়: মা গ্যাস-বিদ্যুতের দাম ও ঋণের সুদ বৃদ্ধি, ব্যবসা টিকিয়ে রাখা দায় ২ ভাইকে পিটিয়ে হত্যা: মহাসড়ক অবরোধ বিক্ষোভ, পুলিশের গুলিতে আহত ১৫ এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা, আহত ১০ প্রচণ্ড গরমে রাস্তায় পানি ছিটানোর সুপারিশ সনদ বাণিজ্য: কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে ইরান-পাকিস্তান বাণিজ্যিক চুক্তিতে যুক্তরাষ্ট্রের হুমকি স্ত্রীর সনদ বাণিজ্য নিয়ে কিছুই জানেন না আলী আকবর!