যুক্তরাষ্ট্রের অমানবিক মৃত্যুদণ্ডের নিন্দায় জাতিসংঘ – U.S. Bangla News




ইউ এস বাংলা নিউজ ডেক্স:-
প্রকাশিতঃ ২৬ জানুয়ারি, ২০২৪
৯:৫৮ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের অমানবিক মৃত্যুদণ্ডের নিন্দায় জাতিসংঘ

ইউ এস বাংলা নিউজ ডেক্স:-
আপডেটঃ ২৬ জানুয়ারি, ২০২৪ | ৯:৫৮
বিশ্ব মানবতার কাণ্ডারি যুক্তরাষ্ট্রে অমানবিক মৃত্যুদণ্ডের তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বৃহস্পতিবার বিশ্বের ইতিহাসে প্রথমবারের মতো এক আসামিকে নাইট্রোজেন গ্যাস প্রয়োগে কার্যকর করেছে মৃত্যুদণ্ড। তার নাম ছিল ‘কেনেথ স্মিথ’। দেশটির এমন পদক্ষেপে ভীষণ ক্ষেপেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো। আর এই নিয়েই ব্যাপক সমালোচনার মুখে পড়েছে ওয়াশিংটন। মৃত্যুদণ্ডের প্রক্রিয়াটিকে শুক্রবার ‘নির্যাতন’ বলে উল্লেখ করেন জাতিসংঘের মানবাধিকার প্রধান ভলকার তুর্ক। সংক্ষিপ্ত বিবৃতিতে তুর্ক বলেন, ‘আমি গুরুতর উদ্বেগ থাকা সত্ত্বেও আলাবামায় কেনেথ ইউজিন স্মিথের মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য গভীরভাবে অনুশোচনা করছি। নাইট্রোজেন গ্যাস দ্বারা শ্বাসরোধের অপ্রয়োজনীয় পদ্ধতিটি নির্যাতন, নিষ্ঠুর, অমানবিক বা অবমাননাকর আচরণ।’ এএফপি, সিএনএন। যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপে মুখ খুলেছে ইউরোপীয় ইউনিয়নও।

ইইউর একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেন, ‘নেতৃস্থানীয় বিশেষজ্ঞদের মতে, এই পদ্ধতিটি একটি বিশেষ নিষ্ঠুর এবং অস্বাভাবিক শাস্তি।’ মৃত্যুর আগে একটি দীর্ঘ বিবৃতিতে স্মিথ বলেছিলেন, ‘আজ রাতে আলাবামা মানবতাকে এক ধাপ পিছিয়ে নিয়ে যাচ্ছে।’ উল্লেখ্য, বৃহস্পতিবার রাতে মার্কিন রাজ্য আলাবামায় নাইট্রোজেন হাইপোক্সিয়ার মাধ্যমে কার্যকর করা হয় স্মিথের মৃত্যুদণ্ড। মাস্কের সাহায্যে নাইট্রোজেন গ্যাস তার শরীরে প্রবেশ করানো হয়। প্রচণ্ড খিঁচুনি দিয়ে ২২ মিনিটের মাথায় মৃত্যু হয় তার। এর আগে যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী ইনজেকশনের মাধ্যমে মৃত্যুদণ্ড কার্যকর করা হতো।
ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
সাবমেরিন বিধ্বংসী ‘স্মার্ট’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে রাতেই তিন মামলা এবার ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা দিল কলম্বিয়া রাফায় অভিযানের হুঁশিয়ারি ইসরাইলের, যে সতর্কবার্তা দিল জাতিসংঘ নতুন রেকর্ড পরীমনি-সিয়ামের প্রধানমন্ত্রীকে আমার বলতে হইলো কেন: ব্যারিস্টার সুমন প্রচণ্ড বৃষ্টিপাতে চীনে মহাসড়ক ধস, নিহত ২৪ দেশের সকল মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ,” – স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে সব অভিযোগ তদন্ত হবে: ডিবিপ্রধান স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন আদৌ কি সম্ভব হবে, জানাল যুক্তরাজ্য বজ্রসহ শিলা বৃষ্টি হতে পারে যেসব অঞ্চলে বাংলাদেশের পোশাকশ্রমিকদের নিপীড়ন, যে বার্তা দিল অ্যামনেস্টি হঠাৎ স্ট্যাটাস দিয়ে ডিলিট, কী লিখেছিলেন তিশা ইসরাইলের সঙ্গে সম্পর্ক রাখা দেশগুলোর প্রতি ক্ষোভ ঝাড়লেন খামেনি মে দিবসের কর্মসূচিতে গিয়ে হিট স্ট্রোকে প্রাণ গেল শ্রমিকের সাবমেরিন বিধ্বংসী ‘স্মার্ট’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত হংকংয়ে এক রাতে ১০ হাজার বজ্রাঘাত মুজরি বাড়ানোর দাবিতে মালয়েশিয়ায় সহস্রাধিক শ্রমিকের মিছিল অনেক ত্যাগ স্বীকার করেছি, আরও করতে হবে: মির্জা ফখরুল সৌদি আরবে ব্যাপক বৃষ্টিপাত, বিভিন্ন স্থানে বন্যা