ভাষার মাসের প্রথমদিনে বাংলায় রায় দিলেন হাইকোর্ট – U.S. Bangla News




ভাষার মাসের প্রথমদিনে বাংলায় রায় দিলেন হাইকোর্ট

ইউ এস বাংলা নিউজ ডেক্স:-
আপডেটঃ ১ ফেব্রুয়ারি, ২০২৩ | ৫:১৫
ভাষা শহিদদের প্রতি সম্মান জানিয়ে ভাষার মাসের প্রথম দিনে একটি মামলার রায় বাংলায় দিয়েছেন হাইকোর্ট। বুধবার ‘মো. আক্কাস আলী বনাম বাংলাদেশ’ মামলার রায় বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মো.খায়রুল আলম সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ বাংলায় ঘোষণা করেন। আদালতে এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত। রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মো.শরিফুল ইসলাম। অর্পিত সম্পতি সংক্রান্ত এ রিট মামলার রায় দেওয়ার আগে বিচারপতি নাইমা হায়দার বলেন, আজ ১ ফেব্রুয়ারি। ভাষার মাস আজ থেকে শুরু। ভাষা শহিদদের আত্মার প্রতি সম্মান জানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রতি সম্মান জানিয়ে আজকের প্রথম রায়টি বাংলায় ঘোষণা করছি। বিশ্বের সব বাংলা ভাষাভাষীদের প্রতি সম্মান জানিয়ে

বাংলায় এ রায় ঘোষণা করছি। উচ্চ আদালতে নব্বইয়ের দশক থেকে বাংলায় রায় ও আদেশ দেওয়া শুরু হয়। প্রয়াত বিচারপতি এ আর এম আমীরুল ইসলাম চৌধুরী বাংলায় আদেশ দেওয়া শুরু করেন। এর পর সাবেক বিচারপতিদের মধ্যে বিচারপতি কাজী এবাদুল হক, বিচারপতি হামিদুল হক, বিচারপতি আবদুল কুদ্দুছ, সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক, আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী বাংলায় বেশ কয়েকটি রায় দেন। বর্তমানে আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি এম, ইনায়েতুর রহিম ও বিচারপতি আবু জাফর সিদ্দিকী, বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম হাইকোর্টে থাকাকালীন বেশ কয়েকটি মামলার রায় বাংলায় দিয়েছেন।
ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
এক ফ্রেমে এলেন নায়ক আলমগীরের তিন সন্তান প্রতীক্ষার প্রহর ফুরাচ্ছে, দেশের জলসীমায় এমভি আবদুল্লাহ কেন ঘন ঘন বাড়ে-কমে স্বর্ণের দাম আফগানিস্তানে আকস্মিক বন্যা, একদিনে নিহত দুই শতাধিক ডিবিপ্রধান সাংবাদিক-দুদক কর্মকর্তাদের ম্যানেজ করে শামসুজ্জামানের সনদ বাণিজ্য সুদহার নিয়ে সিদ্ধান্ত মূল্যস্ফীতি বাড়াবে গুরুর সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হবে শিষ্যের সংসদ নির্বাচনের বিরোধ উপজেলার ভোটে লালনের গান গেয়ে উদীচীর প্রতিবাদ উহানে করোনা নিয়ে রিপোর্ট করা সেই সাংবাদিকের মুক্তি রাজনীতিতে পরিত্যক্ত মানুষগুলোর আওয়াজই বড়: পররাষ্ট্রমন্ত্রী ‘সিদ্ধান্ত নিতে হবে আমরা মানুষের পাশে থাকব নাকি সুযোগ-সুবিধার পক্ষে’ কুরবানি ঈদে ছুটি মিলবে কয়দিন? ভারতে হিন্দু-মুসলিম জনসংখ্যা নিয়ে ভুল তথ্য ছড়ানো হচ্ছে: প্রতিবেদন অঝোরে বৃষ্টি ঝরবে টানা কয়দিন, জানাল আবহাওয়া অফিস এবার ফিলিস্তিনিদের মধ্য রাফাহ ছাড়ার নির্দেশ যে কারণে পার্লামেন্ট ভেঙে দিল কুয়েত করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া হিসাব ব্যবস্থায় সংস্কার চান অর্থমন্ত্রী কেন কাশ্মীরে লড়ছে না মোদির দল?