বিদ্রোহীদের দখলে জান্তার গুরুত্বপূর্ণ ঘাঁটি – U.S. Bangla News




বিদ্রোহীদের দখলে জান্তার গুরুত্বপূর্ণ ঘাঁটি

ইউ এস বাংলা নিউজ ডেক্স:-
আপডেটঃ ৬ মে, ২০২৪ | ৫:০৩
বিদ্রোহীদের কাছে গুরুত্বপূর্ণ আরেকটি ঘাঁটি হারিয়েছে মিয়ানমার জান্তা। বাংলাদেশ সীমান্তের কাছে জান্তার বিশাল একটি ঘাঁটি দখল করেছে জাতিগত বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ)। জানা গেছে, ওই ঘাঁটিটি বর্ডার গার্ড হেডকোয়ার্টার। শুক্রবার রাখাইন রাজ্যের উত্তর মংডু টাউনশিপে হেডকোয়ার্টার দখলের পর আরাকান আর্মির সেনারা মংডু শহরে প্রবেশ করেছে। ইরাবতি। এর আগে বৃহস্পতিবার মংডু থেকে ১২ কিলোমিটার উত্তরে কি কান পাইন ক্যাম্প আক্রমণ করেছিল আরাকান আর্মি। সেটা প্রতিহত করেছিল জান্তা। ঘাঁটি পতনের আগে জান্তা তাদের কমান্ডারদের হেলিকপ্টারে করে সরিয়ে নিয়েছিল। এক স্থানীয় বাসিন্দা জানিয়েছেন, জান্তা এখনো শহরে অন্যান্য ফাঁড়ি ধরে রেখেছে। রাখাইন গণমাধ্যমগুলো বলছে, প্রায় ৫০ জন জান্তা সেনা আরাকান আর্মির কাছে আত্মসমর্পণ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি এবং রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনও পুলিশ সদর দপ্তরকে পাহারা দিচ্ছে। তবে ইরাবতি রিপোর্টগুলো যাচাই করতে পারেনি। বাসিন্দারা জানিয়েছেন, কয়েকজন জান্তা সেনা বাংলাদেশে পালিয়ে গেছে। জান্তা বাহিনী শুক্র ও শনিবার মংডু, বুথিডাং এবং পাউকতাউ শহরে বারবার বিমান ও কামান হামলা চালিয়েছে। একজন সামরিক বিশ্লেষক বলেছেন, এএ বুথিডাং এবং মংডুর জান্তা ঘাঁটিতে আক্রমণ করছে। তিনি আরও বলেছেন, আমরা শুনেছি যে বিদ্রোহী গোষ্ঠীটি সিত্তওয়ে এবং কিয়াউকফিউতে বড় আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে। গত বছরের নভেম্বরে আক্রমণ শুরুর পর থেকে, এএ দক্ষিণ চিন রাজ্যের নয়টি রাখাইন শহর এবং পালেতওয়া টাউনশিপ দখল করেছে।
ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
আরও বাড়ল স্বর্ণের দাম আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু একটি জাল ভোট পড়লেও কেন্দ্র বন্ধ করে দেওয়া হবে: ইসি হাবিব দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে স্কুলের টয়লেটে আটকা ছিল শিশু, ৬ ঘন্টা পর মুক্ত সৌদি পৌঁছেছেন ২৭ হাজার ১১১ জন হজযাত্রী দেশে জঙ্গি ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে রয়েছে : আইজিপি শাহজালাল বিমানবন্দরে সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণসহ আটক ১ নাগরিকদের কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি সরকারি খরচে মালয়েশিয়া প্রবাসী সোবহানের লাশ আসছে কাল ‘কোটি কোটি টাকা না, মাত্র ৩০-৪০ লাখ টাকা’, সোর্সদের নৌপুলিশ ইনচার্জ মালয়েশিয়ায় প্রতারণার শিকার বাংলাদেশি শ্রমিকরা পাচ্ছেন আড়াই কোটি টাকা চীন সফরে উচ্ছ্বসিত পুতিন, শির মন্তব্য ভাসা ভাসা যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় পুলিশ প্রস্তুত: আইজিপি ‘ওই পাড়াটা বিএনপির, ওইঠে উন্নয়ন করা যাবেনি’ ডিবি কার্যালয়ে মামুনুল হক আফগানিস্তানে বন্দুকধারীদের হামলায় তিন স্পেনীয়সহ নিহত ৪ এই মৌসুমের শাস্তি আগামী আইপিএলে পাবেন হার্দিক সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকে ঢুকবে কেন তাইওয়ানের পার্লামেন্টে দফায় দফায় এমপিদের মারামারি, ধস্তাধস্তি