ইউরোপ সফরে যাচ্ছেন শি জিনপিং – U.S. Bangla News




ইউরোপ সফরে যাচ্ছেন শি জিনপিং

ইউ এস বাংলা নিউজ ডেক্স:-
আপডেটঃ ৪ মে, ২০২৪ | ১১:৪১
৫ বছরের মধ্যে প্রথমবারের মতো ইউরোপ সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আগামী সপ্তাহে ফ্রান্স, হাঙ্গেরি ও সার্বিয়া সফরে যাবেন তিনি। ইউরোপীয় ইউনিয়নের ভর্তুকি বিরোধী তদন্ত, গুপ্তচরবৃত্তি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধে মস্কোকে সমর্থনের ফলে সৃষ্টি হওয়া উত্তেজনার মধ্যেই এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাত দিয়ে শনিবার এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। আগামী সোমবার প্যারিসে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে সাক্ষাৎ করবেন চীনের প্রেসিডেন্ট। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের অবসান ঘটাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর চাপ প্রয়োগ করতে দীর্ঘদিন ধরেই শি জিনপিংকে অনুরোধ জানিয়ে আসছেন ম্যাক্রোঁ। একই দিন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েনের সঙ্গেও দেখা করবেন তিনি।

চীনকে কেন্দ্র করে গড়ে ওঠা জার্মান থিংকট্যাংক কোম্পানি মেরিক্সের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক পরিচালক আবিগায়েল ভ্যাসেলিয়ার জানান, চীনের চাওয়া বেশ পরিষ্কার। তার মতে, ইইউয়ের ভর্তুকি বিরোধী তদন্তের বিরুদ্ধে লবিং এবং দ্বিপাক্ষিক সম্পর্ক স্থিতিশীলের বিষয়ে মনোযোগ দিতেই শি জিনপিংয়ের এই সফর। এছাড়া ইউরোপের বাজারে চীনা পণ্যের নিষেধাজ্ঞা ও বিধিনিষেধ রয়েছে। আর এ বিধিনিষেধ বেশিদিন বহন করা চীনের পক্ষে সম্ভব নয় বলে মন্তব্য করেছেন ভ্যাসেলিয়ার। পাশাপাশি সম্প্রতি ইউরোপের দেশগুলোতে গুপ্তচরবৃত্তি বাড়ানোর অভিযোগ রয়েছে চীনের বিরুদ্ধে। এসব কারণে শি জিনপিংয়ের ইউরোপ সফরকে গুরত্বপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা। প্যারিস ভ্রমণ শেষে, ইউরোপে চীনের ঘনিষ্ঠ মিত্র হিসাবে পরিচিত হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সঙ্গেও দেখা করবেন শি জিনপিং।

এরপর তিনি যাবেন সার্বিয়া।
ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
মূল্যস্ফীতি ভোক্তার কাঁধে রাশিয়া-চীন সম্পর্কে উদ্বেগে যুক্তরাষ্ট্র ইসরাইলে অস্ত্র সরবরাহে অনুমোদন দিল মার্কিন প্রতিনিধি পরিষদ ভারতে স্কুলের নর্দমায় শিশুর লাশ, বিক্ষুব্ধ জনতার অগ্নিসংযোগ যুক্তরাষ্ট্রে প্রবল ঝড়, নিহত ৪ পরাজিত প্রার্থীর উন্নয়নের প্রশংসা করলেন ব্যারিস্টার সুমন ফাতেমার বিস্ফোরক মন্তব্য, ব্যবস্থা নেওয়ার সুপারিশ আ.লীগের শেখ হাসিনা গণতন্ত্রকামী মানুষের নেতা: খাদ্যমন্ত্রী হ্যাক হতে পারে ওয়াইফাই রাউটার ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন জঙ্গি সংগঠন শারক্বীয়ার প্রধান অস্ত্র সরবরাহকারী রহিম গ্রেফতার যেভাবে সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণ পাচার করছিলেন শহীদ নীরব ঘাতক উচ্চ রক্তচাপ: নিয়মিত পরীক্ষা করাতে হবে নিত্যপণ্যের অসহনীয় দাম: সিন্ডিকেট দমন ও কার্যকর বাজার তদারকি জরুরি সংশোধিত শিক্ষাক্রম কি চতুর্থ শিল্পবিপ্লবের জন্য যথেষ্ট? অর্থনৈতিক চাপের মধ্যেও বাজেট বাস্তবায়ন করা হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন পাঁচ দিনের ছুটির কবলে বেনাপোল স্থলবন্দর ভাসানচর থেকে দলে দলে পালাচ্ছে রোহিঙ্গারা নির্বাচনি সহিংসতায় আহত ২৭