লাউ পাতায় কই পাতুরি

অথর
নিজস্ব প্রতিবেদক   বাংলাদেশ
প্রকাশিত :২৯ আগস্ট ২০২০, ২:১৫ অপরাহ্ণ | নিউজটি পড়া হয়েছে : 64 বার
লাউ পাতায় কই পাতুরি

মাছ খেতে সবাই পছন্দ করে, গ্রাম বাংলার অতি সাধারণ রান্না তবে খেতে অসাধারণ , কই মাছ তো আমরা ভুনা বা তরকারি তে দিয়ে অনেকভাবেই খাই। আর মাংসের এতো আইটেম রান্না হয় বাড়িতে, যে মাছের অনেক মজার আইটেমগুলো ভুলতে বসেছি আমরা। এই যেমন দারুণ মজার লাউ পাতায় কই মাছের পাতুরি।

লাউ পাতায় কই মাছের পাতুরি করে একবার খেয়ে দেখবেন খুবই মজার , এই গরমে কিছুই খেতে ভালো লাগে না , তাই মাছের একটু ভিন্ন স্বাদ নিতে আজ লাউ পাতায় কই মাছের পাতুরি রেসিপি দিলাম, তৈরি করে খেয়ে দেখবেন কেমন হলো?

মাছের একটু ভিন্ন স্বাদ পেতে তৈরি করুন লাউ পাতায় কই মাছের পাতুরি। জেনে নিন রেসিপি-

উপকরণ: কই মাছ বড় সাইজের ৪ টি , লাউ পাতা ১০টি, পেঁয়াজ বাটা আধা কাপ , সরিষা বাটা আধা কাপ , কাঁচামরিচ বাটা ১ চা চামচ, সরিষার তেল আধা কাপ, হলুদ গুঁড়া ১ চা চামচ , মরিচ গুঁড়া ১চা চামচ , লবণ স্বাদমতো।

তৈরি করবেন যেভাবে:

প্রথমে সরিষা কিছুক্ষণ ভিজিয়ে রেখে বেটে রাখুন, পেঁয়াজ ও কাঁচা মরিচ বেটে রাখুন, কই মাছ ভালো করে ধুয়ে মাঝখানে দাগ কেটে পানি ঝরিয়ে রাখুন, লাউ পাতাগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন।

এবার সরিষা বাটার মধ্যে পেঁয়াজ, কাঁচামরিচ বাটা, হলুদ মরিচ, লবণ আর সরিষার তেল দিয়ে মিশিয়ে রাখুন। এই মশলায় মাছের গায়ে ভালোভাবে মেখে আধ ঘণ্টার জন্য রেখে দিন।

এরপর একটা কই মাছ নিয়ে লাউ পাতায় মুরিয়ে ভালো করে সুতো দিয়ে পেচিয়ে রাখুন , ফ্রাইপেনে লাউ পাতায় মোড়ানো কই মাছগুলো দিয়ে ৫ মিনিটের জন্য ঢেকে এপিঠ-ওপিঠ সেদ্ধ করে নিন এতে পানি ছাড়বে পানি টা শুকিয়ে নিন।

এরপর কই মাছগুলো উঠিয়ে আবার ফ্রাই প্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে ৫ মিনিটের জন্য ভেজে নিন। তৈরি হয়ে গেল মজাদার লাউ পাতায় কই পাতুরি। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

এভাবে করতে ঝামেলা মনে হলে, পছন্দের মশলা দিয়ে মাছ মেখে রেখে লাউ পাতায় মুরিয়ে ভাত রান্নার সময় ভাপে দিয়ে দিন।

সংবাদটি শেয়ার করুনঃ

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।