যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা ফুলব্রাইট স্কলারশিপ

অথর
নিজস্ব প্রতিবেদক   বাংলাদেশ
প্রকাশিত :২০ জুলাই ২০২১, ৮:২০ অপরাহ্ণ
যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা ফুলব্রাইট স্কলারশিপ

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার সম্মানজনক এক বৃত্তির নাম ‘ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম’। প্রতি বছর, মার্কিন যুক্তরাষ্ট্রের স্নাতকোত্তর বা পিএইচডি ডিগ্রি অর্জন করতে ইচ্ছুক ১৫৫টি দেশের ১ হাজার ৮০০ জন বিদেশি শিক্ষার্থীর জন্য ফুলব্রাইট বৃত্তি প্রদান করা হয়।

দেশটির সাবেক সিনেটর জেমস উইলিয়াম ফুলব্রাইট ১৯৪৫ সালে সিনেটে স্কলারশিপ দেওয়ার জন্য বিল উত্থাপন করেন এবং ১৯৪৬ সাল থেকে তাঁর নাম অনুসারে এই স্কলারশিপ প্রোগ্রামটি চালু হয়।

এই বৃত্তিপ্রাপ্তদের মধ্যে ৫৩ জন নোবেল পুরস্কার আর ৭৮ জন পুলিৎজার পুরস্কার বিজয়ী রয়েছেন। বেছে বেছে সেরাদেরই এই বৃত্তি দেওয়া হয়।
এটি সব বাংলাদেশি শিক্ষার্থীর জন্য উন্মুক্ত হলেও বিশ্ববিদ্যালয়ের তরুণ ফ্যাকাল্টি মেম্বার, গবেষণা প্রতিষ্ঠানের জুনিয়র থেকে মিড লেভেলের কর্মকর্তা, এনজিওসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত আবেদনকারীরা অগ্রাধিকার পাবেন।

মেডিকেল সায়েন্স, শিক্ষানীতি, জনস্বাস্থ্য, জীববিজ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়ন, সামাজিক বিজ্ঞান, ইতিহাস, সাহিত্য, ফার্মাসি, এমবিএ, অর্থনীতিসহ নানা বিষয়ে আবেদন করা যাবে। হার্ভার্ড ইউনিভার্সিট, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, কলম্বিয়া ইউনিভার্সিটি, এমআইটি, জর্জিয়া টেক, ইউনিভার্সিটি অব মিশিগানসহ অনেক বিশ্ববিদ্যালয় এই স্কলারশিপ দিয়ে থাকে।

যা যা থাকছে
– আসা-যাওয়ার বিমান ভাড়া
– টিউশনসহ যাবতীয় একাডেমিক ফি
– থাকা-খাওয়া এবং ব্যক্তিগত খরচের জন্য মাসিক স্টাইপেন্ড
– বই ভাতা
– স্বাস্থ্যবিমা
– ভ্রমণ ভাতা
– ব্যাগেজ ভাতা

আবেদনের যোগ্যতা
আপনাকে বাংলাদেশের যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণির স্নাতক ডিগ্রিধারী হতে হবে। সেই সঙ্গে কমপক্ষে দুই বছরের কর্ম-অভিজ্ঞতা থাকতে হবে। আইইএলটিএসে ন্যূনতম ৭ অথবা টোয়েফলে ন্যূনতম ৮০ স্কোর থাকতে হবে। আর আবেদনের জন্য আপনার বয়স হতে হবে ২৪ থেকে ৩০ বছর।

আবেদনপ্রক্রিয়া
আবেদনের সময় অনলাইনে আবেদনপত্র, একাডেমিক ট্রান্সক্রিপ্ট, সার্টিফিকেটের স্ক্যান কপি, তিনটি লেটার অব রেফারেন্স আপলোড করতে হবে। এ ছাড়া টোয়েফল/আইইএলটিএস স্কোর ও জিআরই/জিম্যাট স্কোর জমা দিতে হবে। প্রাথমিক আবেদনের সময় টোয়েফল/আইইএলটিএস স্কোর এবং জিআরই/জিম্যাট স্কোর ছাড়াই প্রাথমিক আবেদন করতে পাবেন, কিন্তু প্রাথমিকভাবে নির্বাচিত হওয়ার পরে অবশ্যই স্কোর জমা দিতে হবে।
সূত্র: https://us.fulbright
online.org/

বিষয়:

সংবাদটি শেয়ার করুনঃ

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

আরও পড়ুন