‘মুহিত ও গহওর রিজভীও চাননি নিজস্ব অর্থে পদ্মা সেতু হোক’

অথর
নিজস্ব প্রতিবেদক   বাংলাদেশ
প্রকাশিত :২৩ জুন ২০২২, ৮:১৬ পূর্বাহ্ণ
‘মুহিত ও গহওর রিজভীও চাননি নিজস্ব অর্থে পদ্মা সেতু হোক’

সাবেক অর্থমন্ত্রী প্রয়াত আবুল মাল আবদুল মুহিত এবং বর্তমান প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা গহওর রিজভী নিজস্ব অর্থে পদ্মা সেতু হোক- এটা চাননি বলে জানিয়েছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটির চেয়ারম্যান অ্যাডভোকেট সাহাব উদ্দিন চুপ্পু।

বুধবার ‘বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে পদ্মা সেতুর অবদান’ শীর্ষক সেমিনারে তিনি একথা জানান।

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিটিউশন মিলনায়তনে এ সেমিনারের আয়োজন করে আওয়ামী লীগের প্রচার-প্রকাশনা উপকমিটি। এতে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সাহাব উদ্দিন চুপ্পুর সভাপতিত্বে সেমিনারে মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি ড. আবুল বারকাত। আলোচক ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. খান মাহমুদ আমানত এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক পরিচালক ড. জামাল উদ্দিন আহমেদ। বক্তব্য দেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ এবং বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আবদুস সবুর।

সভাপতির বক্তব্যে সাহাব উদ্দিন চুপ্পু বলেন, নিজস্ব অর্থে পদ্মা সেতু হোক সেটি তখনকার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও চাননি। ওকাম্পোর নেতৃত্বে আসা বিশ্বব্যাংকের তদন্ত দলকে কৌশলে কথা বলতে বলেছিলেন। কিন্তু আমি সেটি করিনি। ওকাম্পো আমাকে ড. ইউনূসের সঙ্গে ঝামেলা মেটানোর কথা বলেছিলেন। আমি শক্তভাবে তার উত্তর দিয়েছিলাম। প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা গহওর রিজভীও চাননি নিজস্ব অর্থে এই সেতু হোক। তিনি আরও বলেন, আমি তখন দুদক কমিশনার। ওই সময় বলা হয়েছিল পদ্মা সেতুর দুর্নীতি নিয়ে বিশ্বব্যাংকের একটি এক্সপার্ট গ্রুপের সঙ্গে দুদক যৌথ তদন্তে কাজ করবে। আমি ভেটো দিয়েছিলাম।

ইঞ্জিনিয়ার আব্দুস সবুর বলেন, বিশ্বের দুটি খরস্রোতা নদীর মধ্যে আমাজনের পরেই অবস্থান পদ্মা নদীর। এই নদীতে সেতু নির্মাণ আমার ইঞ্জিনিয়ার জীবনের অনেক বড় ঘটনা।

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।