ভেনিসে প্রথমবারের মতো বাংলাদেশি চলচ্চিত্র উৎসব

অথর
নিজস্ব প্রতিবেদক   বাংলাদেশ
প্রকাশিত :২০ জুলাই ২০২১, ১০:৫২ পূর্বাহ্ণ
ভেনিসে প্রথমবারের মতো বাংলাদেশি চলচ্চিত্র উৎসব

জলকন্যা খ্যাত ইতালির ভেনিসে প্রথমবারের মতো বহুল আলোচিত বাংলাদেশ চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এই উৎসবে বাংলাদেশ ও ইতালিরসহ মোট ১২টি সিনোম প্রদর্শন করা হবে। আগামী ২৪ থেকে ৩১ জুলাই পর্যন্ত ভেনিসের এম ৯ মিউজিয়াম মেস্ত্রে এ চলচিত্র উৎসব অনুষ্ঠিত হবে।

ইতোমধ্যে স্থানীয় গণমাধ্যমে খবরটি বেশ আলোচনা সৃষ্টি করেছে। এ উৎসবকে ঘিরে উৎসাহের সৃষ্টি হয়েছে উভয় দেশের নাগরিকদের মধ্যে।

এ ব্যাপারে বাংলা-ইতালিয়ান চলচ্চিত্র প্রদর্শনীর সার্বিক তত্বাবধায়নকারী তরুন নির্মাতা ও একতারা ইন্টারন্যাশনাল প্রোডাকশনের কর্ণধার কাজী টিপু বলেন, প্রবাসে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে এবং বাংলাদেশকে বিশ্বের মাঝে তুলে ধরতে এরকম একটি আয়োজনের সঙ্গে থাকতে পেরে নিজেকে গর্বিত মনে করেছি।

তিনি বলেন,এ ধরনের উৎসবে সাধারণত সহযোগিতা পাওয়া যায়না। দীর্ঘদিন ইতালির বলনিয়া বিশ্ববিদ্যালয় থেকে সিনেমার ওপর পড়াশোনা শেষ করে সুযোগ থাকা সত্বেও সহযোগিতার অভাবে ভাল কিছু করা সম্ভব হয়নি।

তাই বাংলাদেশ সরকারকে কাছে এই ধরনের কাজে পৃষ্ঠপোষকতায় এগিয়ে আসতে অনুরোধ করেন তিনি। কাজী টিপু মনে করেন, এ চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে বাংলাদেশের পরিচিত ইতালিতে আরও একধাপ এগিয়ে যাবে।

বাংলা সিনেমা উৎসব অনুষ্ঠিত হবে একতারা ইন্টারন্যাশনাল ও ম্যাড স্যুটকেসের যৌথ উদ্যোগে এবং ভেনিস বাংলা স্কুলের সহোযোগিতায় আয়োজন করা হয়েছে।

বাংলা ইতালিয়ান চলচিত্র প্রদর্শনীর সার্বিক তত্বাবধানে এবং অলংকরণে চলচ্চিত্র নির্মাতা কাজী টিপু।

এতে প্রদর্শন হবে রিতিরো ডি কমুনিতা। এটি এম৯ মিউজিয়াম মেস্ত্রের আয়োজনে ইতালি প্রবাসীদের যাপিত জীবনের প্রতিচ্ছবি তুলে ধরা হয়েছে।

২৪ জুলাই প্রদর্শিত হবে মোহাম্মদ শিহাব উদ্দীনের ‘আগামীকাল’,কাজী টিপুর ১৮ প্লাস, সাহিল রনির দ্য সোল, গিয়াস উদ্দিন সেলিম এর স্বপ্নজাল,ফরহাদ শাহীর ভাল থেকো ফুল, চিঠি ও লটারি,মেজানুর রহমান লাবুরমালা ভাবী, জিয়াউল হক রাজুর বাটিকবাবু, হেমন্ত সাদিকের একটি চিঠি,সেক্সি শপিং,অ্যাডাম সেলো এবং অ্যান্টোনিও বেনিডেট্টোর বাংলা, এতে বাংলাদেশি অভিনেতা ফাইম ভূঁইয়া অভিনয় করেছেন।

ওই দিন পরিচালক অ্যাডাম সেলো এবং অ্যান্টোনিও বেনেডেত্তোর সিনেমা হলে উপস্থিত থাকবেন।

সংবাদটি শেয়ার করুনঃ

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।