ভূগর্ভস্থ জলাধারেও দূষণ ছড়িয়ে পড়ছে – U.S. Bangla News




ভূগর্ভস্থ জলাধারেও দূষণ ছড়িয়ে পড়ছে

ইউ এস বাংলা নিউজ ডেক্স:-
আপডেটঃ ১৮ নভেম্বর, ২০২৩ | ১০:৫৫
নদী বা জলাধার দূষণের ফলে পরিবেশগত ক্ষতিগুলোর মধ্যে অন্যতম হলো মাটির ৪৫ ফুট গভীর পর্যন্ত এর ক্ষতিকর প্রভাব পড়েছে। এ কারণে ভূগর্ভস্থ জলাধারেও দূষণ ছড়িয়ে পড়ছে। বুড়িগঙ্গাসহ রাজধানীর আশপাশে এবং সারা দেশের নদীগুলো দখল ও দূষণকারীদের বিরুদ্ধে আইনের কঠোর ব্যবস্থা নেওয়া জরুরি। বাংলাদেশের বিদ্যমান আইনি কাঠামোতে ‘ল’ অ্যান্ড এনফোর্সমেন্ট সঠিকভাবে প্রয়োগ হলে নদীদূষণ ও দখল রোধ হবে এবং ভূগর্ভস্থ বিশাল সুপেয় পানির উৎসগুলো রক্ষা পাবে। শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে ‘হাইড্রোগ্রামীন প্রকল্পের বাস্তবায়নে ভূগর্ভস্থ জলভাণ্ডারের পরিপূর্ণতা, পানি সংরক্ষণ ও কার্যকারিতা এবং পরিবেশগত ন্যায়বিচার : বুড়িগঙ্গার পানি দূষণমুক্ত করণীয়’ শীর্ষক আলোচনা সভায় একথা বলেন বাংলাদেশের সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের নির্বাহী ড.

রাস বিহারী ঘোষ। এ সময় উপস্থিত ছিলেন তার আমেরিকান নাগরিক প্রতিষ্ঠানের রাজনৈতিক উপদেষ্টা পরিবেশ বিশেষজ্ঞ টমাস হারুন ও পরিবেশ উপদেষ্টা বিনয় পাই। তারা বলেন, ক্রমবর্ধমান পৃথিবীর উষ্ণতা বৃদ্ধিসহ নদ-নদী দখল ও দূষণের ফলে পরিবেশ ও প্রতিবেশের প্রতি মারাত্মক বিরূপ প্রভাব পড়ছে। বুড়িগঙ্গায় পরিবেশ বিপর্যয় ঘটেছে। এসব বিষয়ে পরিত্রাণ পেতে হলে হাইড্রোগ্রামীন প্রকল্প বাস্তবায়ন করতে হবে।
ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
কোটা আন্দোলনে রেসিডেন্সিয়াল কলেজ শিক্ষার্থী ফারহান নিহত বাইডেনকে সরে দাঁড়ানোর জন্য চাপ শুমার, পেলোসির সংঘাত ও সহিংসতা কাম্য নয়: চীনা রাষ্ট্রদূত শিক্ষার্থীদের দাবি যৌক্তিক, আলোচনায় সমাধান মিলবে: আরেফিন সিদ্দিক স্বামী অন্য নারীর সঙ্গী, বিচ্ছেদের ঘোষণা দিলেন দুবাইয়ের রাজকুমারী এবার কোটা আন্দোলন নিয়ে সরব মেহজাবীন, যা বললেন মাদারীপুরে ত্রিমুখী সংঘর্ষে লেকের পানিতে পড়ে শিক্ষার্থীর মৃত্যু ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা স্থগিত শিক্ষার্থীদের আন্দোলনে পাশে দাঁড়ালেন কলকাতার নায়িকা সোহেল-নিরব-টুকুসহ বিএনপির ৫০০ নেতাকর্মীর বিরুদ্ধে পুলিশের মামলা ছাত্র আন্দোলনের প্রতি পূর্ণ সমর্থন জামায়াতের বিএনপির কার্যালয়ে ফের ঝুলছে তালা, সতর্ক অবস্থানে পুলিশ আন্দোলনত শিক্ষার্থীরা মুক্তির সন্তান, স্বপ্নের বিপ্লব গড়ে তুলছে: রিজভী শিক্ষার্থীদের পরিবর্তে আজ মাঠে নেমেছে বিএনপি-জামায়াত: কাদের ‘কমপ্লিট শাটডাউন’ নিয়ে যা বললেন ওবায়দুল কাদের যুক্তরাষ্ট্র আ.লীগ সভাপতি ড. সিদ্দিকের বাংলাদেশ গমন : ডা:মাসুদ ভারপ্রাপ্ত সভাপতি আজ সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ দুবাইয়ের রাজকন্যা হয়েও যে কারণে স্বামীকে তালাক দিলেন শেখা মাহরা শিক্ষার্থীদের বিরুদ্ধে বেআইনি শক্তি প্রয়োগ করা হয়েছে হানিফ ফ্লাইওভারে গুলিবিদ্ধ হয়ে একজন নিহত