বাইডেনের নির্দেশে সিরিয়ায় ইরানপন্থী মিলিশিয়াদের ওপর যুক্তরাষ্ট্রের হামলা

অথর
নিজস্ব প্রতিবেদক   বাংলাদেশ
প্রকাশিত :২৬ ফেব্রুয়ারি ২০২১, ৫:৪৯ অপরাহ্ণ
বাইডেনের নির্দেশে সিরিয়ায় ইরানপন্থী মিলিশিয়াদের ওপর যুক্তরাষ্ট্রের হামলা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে সিরিয়ায় ইরান সমর্থিত মিলিশিয়াদের ওপর হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন এই তথ্য জানিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

পেন্টাগন জানায়, ইরানপন্থী জঙ্গি গোষ্ঠীদের একাধিক সীমান্ত নিয়ন্ত্রণ পয়েন্টের বিভিন্ন স্থাপনায় এই হামলা চালানো হয়।

ইরাকে মোতায়েনকৃত মার্কিন ও জোট সেনাদের বিরুদ্ধে সাম্প্রতিক হামলার জবাবে এই পদক্ষেপ অনুমোদন দেন জো বাইডেন। ফেব্রুয়ারির শুরুতে ইরাকে মার্কিন স্থাপনায় রকেট হামলায় এক বেসামরিক কন্ট্রাক্টর নিহত হন। মার্কিন নেতৃত্বাধীন জোটের ঘাঁটিতে চালানো ওই রকেট হামলায় এক সেনা ও অপর পাঁচ কন্ট্রাক্টর আহত হয়েছিল।

বাগদাদের গ্রিন জোন বলে পরিচিত মার্কিন ঘাঁটিতেও রকেট আঘাত হেনেছে। এই গ্রিন জোনে মার্কিন ও অন্যান্য কূটনৈতিক মিশন অবস্থিত।

পেন্টাগন জানায়, কাতাইব হিজবুল্লাহ ও কাতাইব সাইয়্যিদ আল-শুহাদা নামের দুটি ইরানপন্থী মিলিশিয়া গোষ্ঠীর ওপর পূর্ব সিরিয়ায় বৃহস্পতিবার এই হামলা চালানো হয়।

এই হামলাকে উপযুক্ত সামরিক পদক্ষেপ যা কঠোর কূটনৈতিক পন্থার সমন্বয়ে নেওয়া হয়েছে।

পেন্টাগনের বিবৃতিতে বলা হয়েছে, এই অভিযান একটি সুস্পষ্ট বার্তা দেবে। প্রেসিডেন্ট জো বাইডেন মার্কিন ও জোট সদস্যদের নিরাপত্তা ও সুরক্ষায় কাজ করবেন। একই সঙ্গে সিরিয়া ও ইরাক সীমান্তের উত্তেজনা নিরসনে দৃঢ়তার সঙ্গে উদ্যোগ নিয়েছি।

সংবাদটি শেয়ার করুনঃ

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।