বাংলাদেশে যে ব্র্যান্ডগুলোর ৫জি স্মার্টফোন পাবেন

অথর
নিজস্ব প্রতিবেদক   বাংলাদেশ
প্রকাশিত :১৩ জুলাই ২০২১, ১০:৪৫ অপরাহ্ণ
বাংলাদেশে যে ব্র্যান্ডগুলোর ৫জি স্মার্টফোন পাবেন

চীন, যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, জার্মানিসহ পৃথিবীর বেশ কিছু দেশে ৫জি নেটওয়ার্ক চালু হলেও বাংলাদেশে এখনো ৫জি নেটওয়ার্ক চালু হয়নি। বাংলাদেশে বর্তমানে ৪জি নেটওয়ার্ক চালু রয়েছে। ৫জি নেটওয়ার্ক চালু নিয়ে নানা রকম উদ্যোগ চলছে। তবে করোনাসহ বেশ কিছু কারণে এই উদ্যোগ থেমে আছে। ৫জি নেটওয়ার্ক এখনো না এলেও যাঁরা বিদেশ ভ্রমণ করেন, তাঁদের কথা মাথায় রেখে বেশ কিছু ৫জি সাপোর্টেড স্মার্টফোন পাওয়া যাচ্ছে বাংলাদেশে। বাংলাদেশের বাজারে বর্তমানে বেশ কিছু ব্র্যান্ডের ৫জি সাপোর্টেড স্মার্টফোন রয়েছে।

নতুন প্রজন্মের ফাইভ জি প্রসেসরযুক্ত স্মার্টফোন রিয়েলমি–৮ বাংলাদেশের বাজারে প্রবেশ করেছে ৫জি নিয়ে। এটি বাংলাদেশের অন্যতম সাশ্রয়ী ৫জি স্মার্টফোন। এতে রয়েছে মূলধারার ৫জি চিপ ডাইমেনসিটি ৭০০ ৫জি প্রসেসর। আকর্ষণীয় স্লিম বডি ও নজরকাড়া স্পিড লাইট ডিজাইন। পাশাপাশি রয়েছে ৯০ হার্টজ ফুল এইচডি প্লাস আলট্রা স্মুথ ডিসপ্লে এবং ৫০০০ এমএএইচ ব্যাটারি। দারাজসহ বেশ কিছু ইকমার্স প্রতিষ্ঠানের মাধ্যমে গ্রাহকের কাছে নানা রকম ছাড়ে এই ৫জি স্মার্টফোন সরবরাহ করছে রিয়েলমি কর্তৃপক্ষ। রিয়েলমি ৮–এর ৫জি স্মার্টফোনগুলোর মূল্য ১৯,৯৯০ টাকা।

ভিভো নিজেদের আইকিউওও ইউ-৩ ৫জি এবং ইউ-৭ ৫জি স্মার্টফোনের মাধ্যমে ২০২১ সালের প্রথম প্রান্তিকে বিশ্বের দ্রুতবর্ধনশীল ৫জি স্মার্টফোনের তালিকায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে এবং তাদের প্রান্তিক থেকে প্রান্তিকে বিক্রি বেড়েছে ৬২ শতাংশ, সরবরাহ ছিল ১৯ মিলিয়ন ইউনিট। ৫জি মোবাইল ফোনের ব্যবহার দ্রুত বাড়তে থাকায় ভিভো তাদের ৫জি মোবাইলের উন্নতি ও সাফল্যের ক্ষেত্রে বিশেষভাবে লক্ষ রাখছে। আইকিউওও প্রো ৫জি, নেক্স-৩ ৫জি, এক্স ৩০, এক্স ৬০ সিরিজসহ ৫জি মোবাইল ফোনের মাধ্যমে বিশ্বব্যাপী গ্রাহক বাড়ানোর দিকে মনোযোগ দিয়েছে ভিভো। ভিভোর এই স্মার্টফোনগুলোর মধ্যে ভিভো এক্স ৬০ প্রোর মূল্য ৬৯,৯৯০।

ওয়ানপ্লাস বেশ কিছু ৫জি সেট নিয়ে বাংলাদেশের বাজারে কাজ করছে। তাদের ৫জি ক্যাটাগরির যে সেটগুলো বাংলাদেশের বাজারে রয়েছে সেগুলো হলো ওয়ানপ্লাস নর্ড এন ১০, ওয়ানপ্লাস নর্ড, ওয়ানপ্লাস ৮ প্রো। ওয়ানপ্লাস ৮ প্রোর মূল্য হচ্ছে ৯৪,৯৯০ টাকা।

শাওমি ৫জি মার্কেট নিয়ে অনেক দিন ধরেই কাজ করছে। বাংলাদেশে শাওমির যে ৫জি স্মার্টফোনগুলো পাওয়া যাচ্ছে সেগুলো হলো এমআই ১১ এক্স এবং শাওমি পোকো এম ৩ প্রো। এমআই ১১ এক্সের মূল্য হচ্ছে ৩৯,৯৯৯ টাকা।

অ্যাপলের আইফোন ১২ সিরিজের ফোনগুলো ৫জি সাপোর্টেড। বাংলাদেশের বাজারে ৫জি সাপোর্টেড যে অ্যাপল সেটগুলো পাওয়া যাচ্ছে, সেগুলো হলো আইফোন ১২ প্রো ম্যাক্স, আইফোন ১২ প্রো, আইফোন ১২, আইফোন ১২ মিনি। প্রতিটিরই মূল্য এক লাখের ওপরে।

স্যামসাংয়ের যে স্মার্টফোনগুলো ৫জি সাপোর্টেড, সেগুলো হলো গ্যালাক্সি নোট ২০ আলট্রা, গ্যালাক্সি এস ২০ আলট্রা, গ্যালাক্সি এস ২১ আলট্রা, গ্যালাক্সি এস ২১ প্লাস। এগুলোর সবই বাংলাদেশের বাজারে পাওয়া যাচ্ছে। এগুলোর প্রতিটিরই মূল্য এক লাখের ওপরে।

হুয়াওয়ে:

চলতি সপ্তাহে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস অনুষ্ঠানে সারা বিশ্বের জন্য বেশ কিছু নতুন ৫জি প্রযুক্তি ও পণ্য উন্মোচন করেছে হুয়াওয়ে। খুব শিগ্‌গির বাংলাদেশসহ বিশ্বের বেশ কিছু দেশে নতুন কিছু ৫জি স্মার্টফোন আনতে যাচ্ছে হুয়াওয়ে।

নোকিয়া ৮.৩, মটোরোলা মটো জি এবং এলজির বেশ কিছু স্মার্টফোন ৫জি সাপোর্টেড হলেও এগুলো বাংলাদেশের বাজারে এখনো আসেনি।

সংবাদটি শেয়ার করুনঃ

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

আরও পড়ুন