বন্দুকধারীদের হামলায় নাইজারে ১৫ সৈন্য নিহত

অথর
নিজস্ব প্রতিবেদক   বাংলাদেশ
প্রকাশিত :৬ মে ২০২১, ১১:২৯ অপরাহ্ণ
বন্দুকধারীদের হামলায় নাইজারে ১৫ সৈন্য নিহত

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে সেনাবাহিনীর একটি পোস্টে অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় ১৫ সৈন্য নিহত ও আরও চার জন আহত হয়েছেন।

মঙ্গলবার দেশটির দক্ষিণপশ্চিমাঞ্চলীয় তিলাবেরিতে হামলার এ ঘটনা ঘটেছে বলে বুধবার নাইজারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতির বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এলাকাটি মালি ও বুরকিনা ফাসোর সীমান্তবর্তী। এর দুই দিন আগে তিলাবেরির নিকটবর্তী তাহৌয়া অঞ্চলে বন্দুকধারীদের আরেকটি হামলায় ১৬ সৈন্য নিহত হয়েছিল। বিবৃতিতে নাইজারের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, নিহত সৈন্যরা জঙ্গিবিরোধী বিশেষ অভিযান ‘আলমাহাউ’ এর অংশ ছিল। মঙ্গলবার বিকালে মোটরসাইকেলে করে আসা সশস্ত্র ব্যক্তিরা তাদের ওপর হামলা চালায়। বিবৃতিতে হামলাকারীদের ‘সন্ত্রাসী’ বলে বর্ণনা করা হয়েছে।

দুই পক্ষের গোলাগুলিতে বেশ কয়েকজন হামলাকারীও নিহত হয়েছেন। বাকিরা পিছু হটে উত্তর দিকে চলে যায়, তাদের অনুসরণ করা হচ্ছে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

২০১৮ সালে মালির ঘাঁটিগুলো থেকে সীমান্ত পেরিয়ে নাইজারের এই অঞ্চলগুলোতে হামলা চালানো শুরু করে আল কায়েদা ও ইসলামিক স্টেটের সঙ্গে সম্পর্কিত জঙ্গিরা। তারপর থেকে তাদের একের পর এক আক্রমণে নাইজারের কয়েকশত সৈন্য ও বেসামরিক নিহত হয়েছেন।

এ এলাকাগুলোতে জঙ্গিদের দমনে পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চলের দেশগুলোর সরকারি বাহিনীর পাশাপাশি সাবেক ঔপনিবেশিক শক্তি ফ্রান্সের পাঁচ হাজার সৈন্য মোতায়েন থাকলেও চলতি বছরের সহিংসতার মাত্রায় তাদের অগ্রগতির দাবি প্রশ্নের মুখে পড়েছে।

সংবাদটি শেয়ার করুনঃ

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।