ফিলিপাইনে নোবেল জয়ী সাংবাদিক মারিয়া রেসার নিউজ সাইট বন্ধের নির্দেশ

অথর
নিজস্ব প্রতিবেদক   বাংলাদেশ
প্রকাশিত :২৯ জুন ২০২২, ৯:৫৮ পূর্বাহ্ণ
ফিলিপাইনে নোবেল জয়ী সাংবাদিক মারিয়া রেসার নিউজ সাইট বন্ধের নির্দেশ

ফিলিপাইনে শান্তিতে নোবেল জয়ী সাংবাদিক মারিয়া রেসা প্রতিষ্ঠিত ইনভেস্টিগেটিভ নিউজ সাইট র‌্যাপলার বন্ধের নির্দেশ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে সরকারের সমালোচনাকারী গুটি কয়েক সংবাদমাধ্যমের মধ্যে র‌্যাপলার একটি।

বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে পদত্যাগ করবেন। তার স্থলাভিষিক্ত হবেন গত মে মাসে নির্বাচনে জয়ী তারই মিত্র ফার্দিনান্দ মার্কোস জুনিয়র। তবে বিস্ময়কর ব্যাপার হলো দুতার্তের পদত্যাগের একদিন আগে দেশটির নিয়ন্ত্রক সংস্থা র‌্যাপলার বন্ধের এই নির্দেশ দেয়। বুধবার এই খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন।

এদিকে বুধবার র‌্যাপলার বলেছে, তারা নিয়ন্ত্রক সংস্থার এই নির্দেশের বিরুদ্ধে আদালতে যাবে। এক বিবৃতিতে নিউজ সাইটটি বলেছে, আমরা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার অধিকার রাখি এবং আমরা তা করবো।

অন্যদিকে দেশটির সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এক বিবৃতিতে বলেছে, এক আবেদনের পরিপ্রেক্ষিতে কোম্পানিটির কার্যক্রম পরিচালনা করার লাইসেন্স প্রত্যাহারের সিদ্ধান্ত বহাল রাখা হয়েছে। কারণ এক্সচেঞ্জ কমিশন এবং আদালত এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, র‌্যাপলারের অর্থায়ন পদ্ধতি অসাংবিধানিক।

প্রসঙ্গত, ২০১২ সালে র‌্যাপলার প্রতিষ্ঠা করেন মারিয়া। অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে ফিলিপাইনে পরিচিত হয়ে ওঠে নিউজ ওয়েবসাইটটি। প্রেসিডেন্ট দুতার্তের সমালোচনাকারী র‌্যাপলারের বিরুদ্ধে ‘ফেইক নিউজ’ প্রকাশের অভিযোগ তুলে লাইসেন্স প্রত্যাহার করে ফিলিপাইন।

মারিয়া র‌্যাপলার প্রতিষ্ঠার আগে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এ কাজ করেছেন। নিজের প্রতিবেদনের কারণে বহু আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছেন মারিয়া রেসা। ২০১৮ সালে টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ব্যক্তির তালিকায় স্থান পান তিনি। আর ২০২১ সালে তিনি এবং রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভ মতপ্রকাশের স্বাধীনতা রক্ষায় কাজ করার স্বীকৃতি হিসেবে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন।

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।