পুলিশের বাধা উপেক্ষা করে দিল্লিতে কৃষকরা

অথর
নিজস্ব প্রতিবেদক   বাংলাদেশ
প্রকাশিত :২৬ জানুয়ারি ২০২১, ৫:৫৭ অপরাহ্ণ | নিউজটি পড়া হয়েছে : 51 বার
পুলিশের বাধা উপেক্ষা করে দিল্লিতে কৃষকরা

ভারতের আন্দোলনকারী হাজার হাজার কৃষক পুলিশের বাধা উপেক্ষা করে দিল্লিতে প্রবেশ করেছেন।

মঙ্গলবার দেশটির প্রজাতন্ত্র দিবসে দিল্লির ‘রাজপথে’ বার্ষিক প্যারেড অনুষ্ঠানের পর শহরজুড়ে কৃষকদের ট্রাক্টর মিছিল হওয়ার কথা, এ কারণে সেখানে প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছে।

কিন্তু তার মধ্যেই এদিন সকালে কৃষকরা বাধা উপেক্ষা করে রাজধানীতে ঢুকে পড়ে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

এনডিটিভি জানিয়েছে, এতে নজিরবিহীন দৃশ্যের অবতারণা হয়। দিল্লি ও হরিয়ানাকে বিভক্তকারী সিংঘু সীমান্তে ও ভারতের রাজধানীর পশ্চিম অংশে টিকরি সীমানায় বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হয়। হাজার হাজার লোক পতাকা হাতে হেঁটে মিছিল নিয়ে এগিয়ে যান, তাদের অনেকে আবার ট্র্যাক্টর নিয়েই ঢুকে পড়েন।

আগেই জানা ছিল, ভারতের নতুন কৃষি আইনের বিরুদ্ধে দিল্লিতে ট্র্যাক্টর নিয়ে মিছিল করবেন আন্দোলনকারী কৃষকরা। ‘কৃষাণ প্যারেড’ নামের এই মিছিল স্থানীয় সময় দুপুর ১২টার পর শুরু হবে বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু সকাল ৮টার মধ্যেই রাজধানীর সীমান্তে হাজার হাজার লোক জড়ো হন।

নবেম্বরের শেষ দিকে নতুন কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনের প্রাণকেন্দ্র হয়ে উঠেছিল যে সিংঘু সীমান্ত, সেখানে পাঁচ হাজারেরও বেশি প্রতিবাদকারী জড়ো হন। তারা সব বাধা উপেক্ষা করে মিছিল নিয়ে সামনে এগিয়ে যেতে দৃঢ় প্রতিজ্ঞ ছিলেন।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, প্রজাতন্ত্র দিবসে তিনটি নির্দিষ্ট পথে ট্র্যাক্টর মিছিল করার অনুমতি দিয়েছিল দিল্লি পুলিশ, কিন্তু সরকারি নির্দেশকে উড়িয়ে দিয়ে সিংঘুতে সকালেই মিছিল নিয়ে নেমে পড়েন কৃষকরা। পাঁচ হাজার কৃষকের জমায়েতের সামনে অসহায় হয়ে পড়েন পুলিশ সদস্যরা, তারা বারবার ধীর গতিতে এগোনোর অনুরোধ করলেও কৃষকরা দ্রুতগতিতে দিল্লির দিকে এগিয়ে যেতে থাকেন।

টিকরিতে কৃষক নেতারা প্রতিবাদকারীদের শান্ত থাকার অনুরোধ জানিয়েছেন। প্রতিনিধিরা পুলিশের সঙ্গে আলোচনা করে মিছিলের সময় নির্ধারণ করার সিদ্ধান্ত নেন।

সংবাদটি শেয়ার করুনঃ

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।