পরিবার পরিকল্পনা ক্যাডারের পদ বেড়ে তিনগুণ

অথর
নিজস্ব প্রতিবেদক   বাংলাদেশ
প্রকাশিত :৩ মার্চ ২০২১, ৫:২৮ অপরাহ্ণ
পরিবার পরিকল্পনা ক্যাডারের পদ বেড়ে তিনগুণ

পরিবার পরিকল্পনা ক্যাডারের পদ সংখ্যা বেড়ে প্রায় তিনগুণ হয়েছে। ‘বাংলাদেশ সিভিল সার্ভিস (পরিবার পরিকল্পনা) গঠন ও ক্যাডার আদেশ, ২০২০’ সংশোধন করে পদসংখ্যা বাড়ানো হয়েছে। মঙ্গলবার (২ মার্চ) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সংশোধিত আদেশ জারি করা হয়েছে।

সংশোধিত আদেশ অনুযায়ী, এখন পরিবার পরিকল্পনা ক্যাডারের মোট পদ সংখ্যা হলো এক হাজার ৭২৩টি। আগে এই সংখ্যা ছিল ৬০৩টি।

আদেশে পদের সংখ্যা ও শ্রেণি-বিন্যাসের তফসিল পরিবর্তন করা হয়েছে। নতুন তফসিলে একটি মহাপরিচালক, ৫টি পরিচালক (সাধারণ), ২টি পরিচালক-কারিগরি (মেডিকেল), ৭০টি উপ-পরিচালক (সাধারণ), ২টি উপ-পরিচালক-কারিগরি (মেডিকেল), ১৬টি সহকারী পরিচালক (সাধারণ), ৪টি সহকারী পরিচালক-কারিগরি (মেডিকেল), ৫০টি সহকারী পরিচালক ক্লিনিক্যাল কন্ট্রাসেপশন-কারিগরি (মেডিকেল), একটি পরিবার কল্যাণ পরিদর্শিকা প্রশিক্ষণ কেন্দ্র-কারিগরি (মেডিকেল)-এর অধ্যক্ষ পদ রয়েছে।

এছাড়াও অন্যান্য পদের মধ্যে রয়েছে- পরিবার পরিকল্পনা কর্মকর্তা (সাধারণ) ৪৮০টি, পরিবার কল্যাণ পরিদর্শিকা প্রশিক্ষণ কেন্দ্র-কারিগরি (মেডিকেল)-এর প্রভাষক একটি।

মেডিকেল অফিসার (ম্যাটারনাল অ্যান্ড চাইল্ড হেলথ-ফ্যামিলি প্ল্যানিং/ক্লিনিক/ক্লিনিক্যাল কন্ট্রাসেপশন/পরিবার কল্যাণ/অবস/গাইনি এনেসথেসিয়া/পেডিয়াট্রিক), মহিলা সহকারী সার্জন, সহকারী সার্জন, মেডিকেল অফিসার বা সমমান কারিগরি-কারিগরি (মেডিকেল)-এর পদ এক হাজার ৬০টি।

এছাড়া ছুটি, প্রেষণ ও প্রশিক্ষণের বিপরীতে সংরক্ষিত পদের (সাধারণ) মধ্যে ৭টি উপ-পরিচালক, একটি সহকারী পরিচালক এবং ২৩টি পরিবার পরিকল্পনা কর্মকর্তা রয়েছেন।

আগের আদেশ অনুযায়ী পরিবার পরিকল্পনা ক্যাডারের মোট পদ সংখ্যা ছিল ৬০৩টি। এর মধ্যে একটি মহাপরিচালক, ৫টি পরিচালক, ৭০টি উপ-পরিচালক, ১৬টি সহকারী পরিচালক এবং ৪৮০টি পরিবার পরিকল্পনা কর্মকর্তার পদ ছিল।

ছুটি, প্রেষণ ও প্রশিক্ষণের বিপরীতে সংরক্ষিত পদের মধ্যে ৭টি উপ-পরিচালক, একটি সহকারী পরিচালক এবং ২৩টি পরিবার পরিকল্পনা কর্মকর্তার পদ ছিল।

সংবাদটি শেয়ার করুনঃ

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।