কার্যকারিতায় কোভিশিল্ডের চেয়ে এগিয়ে কোভ্যাক্সিন

অথর
নিজস্ব প্রতিবেদক   বাংলাদেশ
প্রকাশিত :১৩ এপ্রিল ২০২১, ৭:৪৭ অপরাহ্ণ
কার্যকারিতায় কোভিশিল্ডের চেয়ে এগিয়ে কোভ্যাক্সিন

করোনাভাইরাসের বিভিন্ন রূপান্তরিত ধরনের বিরুদ্ধে কার্যকারিতার দিক থেকে ভারতের সেরাম ইন্সটিটিউটের করোনা টিকা কোভিশিল্ডের চেয়ে এগিয়ে আছে দেশটিরই অপর ওষুধ প্রস্তুতকারী কোম্পানি ভারত বায়োটেকের করোনা টিকা কোভ্যাক্সিন। ভারতের চিকিৎসা বিষয়ক গবেষণা সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিসিন রিসার্চের (আইসিএমআর) সাম্প্রতিক গবেষণায় এই তথ্য জানা গেছে।

সংস্থাটির কর্মকর্তারা জানিয়েছেন, করোনাভাইরাসের রূপান্তরিত ধরনগুলোর মধ্যে যুক্তরাজ্য ও ব্রাজিলীয় ধরনের বিরুদ্ধে কার্যকর প্রতিরোধী প্রোটিন গড়ে তুলতে সক্ষম কোভ্যাক্সিন। অন্যদিকে, কোভিশিল্ড কার্যকর ভাইরাসটির যুক্তরাজ্য ধরনের বিরুদ্ধে।

ভারতে এ পর্যন্ত সার্স-কোভ-২ ভাইরাসের (করোনাভাইরাস) তিনটি রূপান্তরিত ধরন শনাক্ত করা হয়েছে—যুক্তরাজ্য ধরন, দক্ষিণ আফ্রিকা ধরন ও ব্রাজিলীয় ধরন।

এগুলোর মধ্যে যুক্তরাজ্য ধরন ও দক্ষিণ আফ্রিকান ধরনে আক্রান্ত রোগীর সংখ্যা বেশি দেখা যাচ্ছে দেশটিতে। ব্রাজিলীয় ধরনে আক্রান্ত রোগীর সংখ্যা সেখানে তুলনামূলকভাবে কম।

আইসিএমআরের এক কর্মকর্তা ভারতের দৈনিক টাইমস অব ইন্ডিয়াকে বলেন, ‘যুক্তরাজ্য ও ব্রাজিলীয়- উভয় ধরনের বিরুদ্ধেই কার্যকর কোভ্যাক্সিন; আর যুক্তরাজ্য ধরনটির বিরুদ্ধে কোভিশিল্ডের কার্যকারিতা প্রমাণিত হয়েছে।’

‘ব্রাজিলীয় ধরনের বিরুদ্ধে কোভিশিল্ড কার্যকর কি না তা পরীক্ষা করা হচ্ছে, ফলাফল এখনও আসেনি। তবে দক্ষিণ আফ্রিকান ধরনটির বিরুদ্ধে এই দুই টিকার কার্যকর— এমন প্রমাণ আমরা এখনও পাইনি।’

এদিকে মহারাষ্ট্রে করোনা ভাইরাসের একটি বিশেষ ধরন শনাক্ত হয়েছে। একজন রোগী তাতে আক্রান্তও হয়েছেন। তবে এখনই সেটিকে স্বতন্ত্র ধরনের মর্যাদা দিতে চাইছে না আইসিএমআর।

টাইমস অব ইন্ডিয়াকে ওই কর্মকর্তা বলেন, ভাইরাসের কোনো অবস্থাকে একটি স্বতন্ত্র ধরন হিসেবে শনাক্ত করতে হলে সেটিকে কয়েকবার অভিযোজিত হতে হয়। মহারাষ্ট্রে ভাইরাসটির বিশেষ অবস্থা শনাক্ত হয়েছে, সেটি নিয়ে আমাদের গবেষণা চলছে। গবেষণা শেষেই সিদ্ধান্তে আসা যাবে, আদৌ এটি করোনাভাইরাসের নতুন ধরন কি না। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

সংবাদটি শেয়ার করুনঃ

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।