কমনওয়েলথের শীর্ষ তিন মহিলা নেতার অন্যতম শেখ হাসিনা

অথর
নিজস্ব প্রতিবেদক   বাংলাদেশ
প্রকাশিত :৭ মার্চ ২০২১, ৩:৩২ অপরাহ্ণ
কমনওয়েলথের শীর্ষ তিন মহিলা নেতার অন্যতম শেখ হাসিনা

কমনওয়েলথভুক্ত ৫৪টি দেশের অনুপ্রেরণাদায়ী শীর্ষ তিন মহিলা নেতার মধ্যে স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনাভাইরাস মহামারী সাফল্যের সঙ্গে মোকাবেলার স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশাপাশি নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন ও বার্বাডোজের প্রধানমন্ত্রী মিয়া আমোর মোতলিও একই সম্মান পেয়েছেন।

আন্তর্জাতিক নারী দিবস-২০২১ উদ্যাপনের প্রাক্কালে একটি বিশেষ ঘোষণায় কমনওয়েলথের মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসি বাংলাদেশের প্রধানমন্ত্রীর নাম উল্লেখ করেছেন। কোভিড-১৯ মহামারী চলাকালীন অসাধারণ নেতৃত্ব প্রদর্শনের জন্য কমনওয়েলথের শীর্ষ তিনজন অনুপ্রেরণাদায়ী মহিলা নেতাদের অন্যতম হচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

এ প্রসঙ্গে কমনওয়েলথ মহাসচিব প্যাট্টিসিয়া স্কটল্যান্ড কিউসি বলেন, ‘আমি সবসময়ই অনেক নারী ও মেয়েদের দেখে অনুপ্রাণিত হই, আর এবার আমাদের কমনওয়েথে তিনজন অসাধারণ নেতার নাম বলতে চাই, যাঁরা কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় নিজ দেশে তাদের অসাধারণ ভূমিকা রেখেছেন। তারা হচ্ছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন, বার্বাডোজের প্রধানমন্ত্রী মিয়া আমোর মোতলি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্যাট্টিসিয়া বলেন, ‘আরও অনেক নারীর মতো এই তিন নেতাই আমাকে এমন একটি বিশ্বের জন্য প্রত্যাশা জাগিয়েছেন, যা নারী ও পুরুষদের জন্য একটি সাধারণ ভবিষ্যত এনে দেবে এবং আমাদের সকলের মঙ্গল সাধন করবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা তৃতীয় মেয়াদে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। করোনাভাইরাস মোকাবেলায় তার নেয়া পদক্ষেপ আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত হচ্ছে। এমনকি বিশ্বের অনেক উন্নত দেশও যখন করোনা মোকাবেলায় ভ্যাকসিন সংগ্রহ করতে হিমশিম খাচ্ছে, তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশে করোনা টিকা এসেছে এবং দেশের প্রায় ৪০ লাখ মানুষ ইতোমধ্যে টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন। এমনকি সাপ্তাহিক টিকা প্রদানের কর্মসূচীতে পার্শ¦বর্তী দেশ ভারত-পাকিস্তানের চেয়েও বর্তমানে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

সংবাদটি শেয়ার করুনঃ

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।