উচ্চ মাত্রার ভিটামিন ডি গ্রহণ হাড় ক্ষয় রোধ করে না ॥ গবেষণা

অথর
নিজস্ব প্রতিবেদক   বাংলাদেশ
প্রকাশিত :২৯ জুলাই ২০২২, ৫:০১ পূর্বাহ্ণ
উচ্চ মাত্রার ভিটামিন ডি গ্রহণ হাড় ক্ষয় রোধ করে না ॥ গবেষণা

প্রাপ্ত বয়স্কদের জন্য উচ্চ মাত্রার ভিটামিন ডি গ্রহণ করার প্রয়োজন নেই। যদি হাড়ের রোগ বা ভিটামিন ডির ঘাটতি না থাকে। একটি নতুন গবেষণায় পাওয়া গেছে খাদ্য থেকে ক্যালসিয়াম এবং ফসফরাস সম্পূর্ণরূপে শোষণ করার জন্য ভিটামিন ডি শরীরের প্রয়োজন।

ইংল্যান্ডে বুধবার মেডিসিন জার্নালে প্রকাশিত সমীক্ষা অনুসারে, পাঁচ বছরেরও বেশি সময় ধরে ক্যালসিয়াম ছাড়া প্রতিদিন ২০০০ আইইউ (আন্তর্জাতিক ইউনিট) গ্রহণ করলেও কব্জির ফ্র্যাকচার কমেনি।

আসলে রোগীদের একটি পিল দেওয়া হয় যাতে তারা বিশ্বাস করবে যে তারা প্রকৃত চিকিৎসা পাচ্ছে।

ডায়াবেটিস এবং হাড় বিশেষজ্ঞ ডঃ মেরিল লেবফ বলেছেন, “এটি মার্কিন যুক্তরাষ্ট্রে ভিটামিন ডি এর উপর সবচেয়ে বড়, ট্রায়াল যেখানে ২৫৮৭১ জন পুরুষ এবং মহিলা ৫০ টি রাজ্য থেকে অংশগ্রহণ করেছিল। যার মধ্যে ২০ শতাংশ কালো অংশগ্রহণকারী ছিল,”

হার্ভার্ড মেডিকেল স্কুলের মেডিসিনের অধ্যাপক লেবফ বলেছেন, “সামগ্রিকভাবে, এই বৃহৎ ক্লিনিকাল ট্রায়ালের ফলাফলগুলি সাধারণত স্বাস্থ্যকর মার্কিন পুরুষ এবং মহিলাদের মধ্যে ফ্র্যাকচার কমাতে ভিটামিন ডি ব্যবহারকে সমর্থন করে না,”

ভিটামিন ডি এর প্রয়োজনীয়তাঃ

শরীরের ভিটামিন ডি প্রয়োজন। ভিটামিনের প্রধান কাজ হল শরীরকে অন্ত্র থেকে ক্যালসিয়াম শোষণ করতে সাহায্য করা — আসলে, ভিটামিন ডি না থাকলে শরীর ক্যালসিয়াম শোষণ করতে পারে না। ভিটামিনটি ইমিউন স্বাস্থ্য, মস্তিষ্কের কোষের কার্যকলাপ এবং পেশীগুলি কীভাবে কাজ করে তাতেও ভূমিকা পালন করে।

গবেষণা বলছে, ভিটামিন ডি এবং মাছের তেল রোগ প্রতিরোধে সাহায্য করতে পারে ।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে, ৭০বছর বয়সী প্রাপ্তবয়স্কদের জন্য প্রতিদিন ১৫ মাইক্রোগ্রাম বা ৬০০আন্তর্জাতিক ইউনিট (IU) ভিটামিন ডি খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

৭০বছরের বেশি বয়স্কদের জন্য, প্রতিদিন ডোজ২০ মাইক্রোগ্রাম বা ৮০০ আইইউ পর্যন্ত বেড়ে যায়। আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স সম্প্রতি শিশু এবং কিশোর-কিশোরীদের জন্য প্রস্তাবিত পরিমাণ দ্বিগুণ করে ১০ মাইক্রোগ্রাম বা ৪০০ আইইউ প্রতিদিন করেছে।

ভিটামিন ডি এবং এ, ই এবং কে, যকৃত এবং শরীরের চর্বি কোষগুলিতে জমে থাকে যতক্ষণ না তাদের প্রয়োজন হয়। প্রতিদিনের প্রস্তাবিত ডোজের বেশি খাওয়া হলে তা বিষাক্ত মাত্রা পর্যন্ত তৈরি করতে পারে।

২০১৭ সালের একটি সমীক্ষায় দেখা গেছে ৩ শতাংশ আমেরিকানরা প্রাপ্তবয়স্কদের জন্য দৈনিক ৪০০০ আইইউ IU এর সহনীয় উচ্চ সীমার চেয়ে বেশি গ্রহণ করেছে, যা তাদের অতিরিক্ত মাত্রার ঝুঁকিতে ফেলেছে। দৈনিক প্রায় ১৮ শতাংশ ১০০০ আইইউ গ্রহণ করে।

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।










আরও পড়ুন