আমেরিকার ইতিহাসে প্রথম বয়স্ক প্রেসিডেন্ট ও প্রথম কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট

অথর
নিজস্ব প্রতিবেদক   বাংলাদেশ
প্রকাশিত :৮ নভেম্বর ২০২০, ১১:৩৫ পূর্বাহ্ণ | নিউজটি পড়া হয়েছে : 739 বার
আমেরিকার ইতিহাসে প্রথম বয়স্ক প্রেসিডেন্ট ও প্রথম কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট

ড.আব্দুস সাত্তার,ওয়াশিংটন ডি,সিঃ- আমেরিকার ২৪৪ বছরের ইতিহাসে এই প্রথম ৪৬তম প্রেসিডেন্ট হলেন ৭৪ বছরের ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। শুধু তাই নয় আমেরিকার ইতিহাসে আর কোন প্রেসিডেন্ট ৭৫ মিলিয়ন ভোট পায়নি। জো বাইডেন আরও দুইবার প্রেসিডেন্ট প্রার্থীর জন্য লড়েছিলেন শেষ পর্যন্ত টিকে থাকতে পারেননি। এবার ৩য় বারের মতো প্রার্থী হলেন ক্ষমতাসীন রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে। হাড্ডাহাড্ডি প্রতিদ্বন্দ্বিতার পর ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে ম্যাজিক সংখ্যা ২৭৯টি নিশ্চিত করে জিতে যান।

একইসঙ্গে প্রথম নারী ও প্রথম কোনো কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হয়েছেন ৫৫ বছর বয়সী কমলা হ্যারিস। প্রথম কোনো কৃষ্ণাঙ্গ নারী এবং প্রথম কোনো ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি হিসেবে মার্কিন মুল্লুকে নতুন ভিত্তি রচনা করে দিলেন। ক্যালিফোর্নিয়ার সেনেটর কমলা হ্যারিস প্রেসিডেন্ট পদে প্রার্থী হওয়ার জন্যও লড়েছিলেন। যুক্তরাষ্ট্রে সম্প্রতি বর্ণবৈষম্য বিরোধী বিক্ষোভের মধ্যে পুলিশ বাহিনীতে সংস্কারের দাবি জানিয়েছিলেন তিনি। এর আগে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেছেন কমলা হ্যারিস।

এদিকে ভোট গণনার শুরু থেকেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভোট জালিয়াতির কথা বলে আসছিলেন। তবে এ অভিযোগ উড়িয়ে দিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল নির্বাচন কমিশনার এলেন ওয়াইনট্রাব বলেছেন, এ বছরের প্রেসিডেন্ট নির্বাচনে জালিয়াতির কোনো প্রমাণ মেলেনি। শনিবার সিএনএনকে তিনি বলেন, রাজ্যের ও স্থানীয় কর্মকর্তারা, সারা দেশের নির্বাচন কর্মীরা কাজ করে যাচ্ছেন। নির্বাচন যেভাবে হয়েছে তা নিয়ে খুব সামান্য কিছু অভিযোগ আমরা পেয়েছি। তিনি আরও বলেন, আমি বলতে চাই, ভোট জালিয়াতির কোনো ধরনের প্রমাণ কোথাও পাওয়া যায়নি। অবৈধভাবে ভোট দেওয়ার কোনো প্রমাণ নেই। তিনি আরও বলেন, জালিয়াতির কোনো অভিযোগ কোথাও পাওয়া যায়নি। যেসব অভিযোগ করা হয়েছে, সেখানেও কোনো প্রমাণ দেওয়া হয়নি।

আমেরিকায় আইনের উর্ধে কেউ না। আইন তার নিজস্ব গতিতে চলে। এদিকে আজ বিজয়ের সংবাদ শুনার পর ৪৬তম প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট দেশবাসীর উদ্দেশে ভাষণ দেন। তিনি বলেন আমি কোন দলের প্রেসিডেন্ট না , আমি আমেরিকার প্রেসিডেন্ট। তিনি আরও বলেন হিংসা বিভেদ ভুলে আসুন আমারা সবাই একসাথে কাজ করি। তিনি আরও বলেন আগামী সোমবার আমি করোনা ভাইরাস প্রতিরোধ করার জন্য নতুন সাইন্টিফিক টীম গঠন করবো,যা আগামী ২১ শে জানুয়ারী ২০২১ ইনাগুরেশন দিনে সব পলিসির বিস্তারিত জানবো।

ড.আব্দুস সাত্তার

লেখক ও সাংবাদিক

ওয়াশিংটন ডি,সি

সংবাদটি শেয়ার করুনঃ

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।